ম্যাচ জিতলেও শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশাল লজ্জার রেকর্ড গড়লো ভারতীয় দল !

পাকিস্তানের বিরুদ্ধে দাপুটে জয়ের পর দিনই ব্যাটিং বিপর্যয়ের মুখে ভারতীয় দল। কয়েক ঘন্টার ব্যবধানে বদলে গিয়েছে পুরো চিত্র। আগের দিন পাকিস্তানের বিধ্বংসী পেস আক্রমণের রেয়াত করেনি বিরাট কোহলি, কেএল রাহুলরা।‌ কিন্তু মঙ্গলবার শ্রীলঙ্কার স্পিনারদের সামনে অসহায় আত্মসমর্পণ করেন তাঁরা। অথচ ভারতীয় ক্রিকেটাররা নাকি স্পিনারদের ভালো খেলতে পারেন।

দুনিথ ওয়েলালাগে এবং চরিথ আসালঙ্কার দাপটে একেবারে ল্যাজেগোবরে হয় ভারত। ১০ ওভারে ৪০ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন তরুণ স্পিনার। আসালাঙ্কা ৯ ওভারে ১৮ রান দিয়ে ৪ উইকেট নেন। মহেশ থিকশানা নেন একটি উইকেট। ভারতের ১০ উইকেটই এদিন তুলে নিয়েছেন শ্রীলঙ্কার স্পিনাররা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম বার ভারতের ১০ উইকেট তুলে নিয়েছেন কোনও দলের স্পিনাররা। সেই দিক থেকে বিশ্ব রেকর্ড করলেন লঙ্কান স্পিনাররা। ১৯৯৭ সালে কলম্বোর মাঠেই শ্রীলঙ্কার স্পিনারদের বিরুদ্ধে ৯ উইকেট হারিয়েছিল ভারত।

এত দিন সেটাই ছিল স্পিনারদের বিরুদ্ধে এক ম্যাচে ভারতের সব থেকে বেশি উইকেট হারানোর নজির। এদিনের ম্যাচে ভারতের ১০ উইকেটই তুলে নিলেন লঙ্কান স্পিনাররা। এদিন শুরুটা করেছিলেন ওয়েলালাগে। ভারতের প্রথম চারটি উইকেটই নেন তিনি। রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি ও লোকেশ রাহুলকে আউট করেন তরুণ স্পিনার। ভারতের পঞ্চম উইকেট নেন আসালঙ্কা। আউট করেন ঈশান কিষানকে। হার্দিক পান্ডিয়াকে ফিরিয়ে নিজের পঞ্চম উইকেট নেন ওয়েলালাগে। এরপর রবীন্দ্র জাডেজা, জসপ্রীত বুমরাহ এবং কুলদীপ যাদবকে আউট করেন আসালঙ্কা। তার পরে বৃষ্টির জন্য খেলা কিছু ক্ষণ বন্ধ ছিল।

আবার খেলা শুরু হলে অক্ষর পটেলকে আউট করেন থিকশানা। উইকেটে স্পিন হচ্ছে দেখে বেশির ভাগ ওভার স্পিনারদের দিয়েই করান শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। ভারতীয় ইনিংসে মোট ৩৮ ওভার বল করেন স্পিনাররা। ভারতীয় ব্যাটারদের মধ্যে একমাত্র রোহিত শর্মা ছাড়া বাকিরা ডাহা ফেল। ভারত অধিনায়ক একমাত্র হাফসেঞ্চুরি করেছেন। ৪৮ বলে ৫৩ রান করেন তিনি। মেরেছেন ৭টি চার এবং ২টি ছক্কা।

তবে রান পাননি শুভমন গিল (১৯), বিরাট কোহলি (৩)। ইশান কিষান (৩৩), কেএল রাহুল (৩৯) কিছুটা চেষ্টা করলেও, বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেনি। আটে নেমে অক্ষর প্যাটেল ২৬ রান করেছিলেন। তাঁর এই ইনিংসের জন্য তাও দু’শো রানের গণ্ডি পার করে ভারত। শেষ পর্যন্ত ৪৯.১ ওভারে ২১৩ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস।